1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

রাশিয়া থেকে মূল্যছাড়ে তেল ও পণ্য কেনার কথা ভাবছে ভারত

  • আপডেট টাইম : মঙ্গলবার, ১৫ মার্চ, ২০২২
  • ২৮১ বার পঠিত

আন্তর্জাতিক ডেস্ক : দাম নিয়ন্ত্রণে রাখতে রাশিয়া থেকে জ্বালানি তেল কেনার বিষয়টি বিবেচনা করছে ভারত।

ইউক্রেনে সামরিক অভিযান চালানোয় পশ্চিমা বিশ্বের নিষেধাজ্ঞার কবলে পড়ে কিছুটা বিপাকে রাশিয়া। অর্থনীতি সামাল দিতে কম দামে তেলসহ বিভিন্ন পণ্য বিক্রির সিদ্ধান্ত নিয়েছে মস্কো। আর এ সুযোগ নিতে আগ্রহী ভারত। রুপি-রুবল লেনদেনের মাধ্যমে অপরিশোধিত তেল কেনার দিকে নজর দিল্লির।

একের পর এক নিষেধাজ্ঞায় চাপের মুখে রাশিয়ার অর্থনীতি। পুতিনের দেশ থেকে ব্যবসা গুটিয়ে নিচ্ছে বিশ্বখ্যাত সব প্রতিষ্ঠান। এই পরিস্থিতিতে ঝুঁকি উপেক্ষা করেই রাশিয়া থেকে তেল আমদানির কথা ভাবছে ভারত।

কিছুদিন আগে ভারত সরকারের কাছে কম দামে অপরিশোধিত তেল ও অন্য পণ্য বিক্রির প্রস্তাব দেয় নয়া দিল্লির রুশ দূতাবাস। বার্তা সংস্থা রয়টার্স জানাচ্ছে, প্রস্তাবটি বিবেচনা করছে মোদি সরকার। রাশিয়ার ব্যাংকে ডলারে লেনদেন বন্ধ হয়ে যাওয়ায় পণ্যের মূল্য পরিশোধে রুপি ও রুবল ব্যবহারের পদ্ধতি নিয়ে কাজ চলছে বলে জানান ভারতীয় কর্মকর্তারা।

চাহিদার ৮০ শতাংশ তেলই আমদানি করে থাকে ভারত। এর তিন শতাংশ পর্যন্ত রাশিয়া থেকে কেনে দেশটি। কিন্তু চলতি বছর জ্বালানি তেলের দাম ৪০ শতাংশ বেড়ে যায়। এ পরিস্থিতিতে দাম নাগালে রাখতে রাশিয়া থেকে তেল আমদানি বাড়াতে বিবেচনা করছে নয়া দিল্লি। এ ছাড়া চলতি অর্থবছরে ভর্তুকি ব্যয় বেড়ে যাওয়ায় রাশিয়া ও বেলারুশ থেকে কম দামে সারের কাঁচামালও কিনতে চায় ভারত।

 

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..